আপনার ত্বকপ্রধান খবর

মসুর ডাল দিয়েই সেরে ফেলুন রুপচর্চা

মসুর ডাল দিয়েই সেরে ফেলুন রুপচর্চা

মসুর ডাল আমিষের ভালো উৎস, এটা আমরা সবাই জানি কিন্তু আপনি জানেন কি , মসুর ডাল রুপচর্চায় ও ব্যবহৃত হয় ? ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও ত্বক সতেজ রাখতে সাহায্য করে মসুর ডাল। নিয়মিত মসুর ডালের প্যাক ব্যবহার করলে আপনার ত্বক হবে উজ্জ্বল, সতেজ ও মসৃণ। চলুন জেনে নেওয়া যাক রূপচর্চায় মসুর ডাল কোন কোন ভাবে ব্যবহার করা যায় ।

যাদের মুখে বা পিঠে দাগ আছে, তাদের জন্য এই প্যাকটি । মসুরের ডালের মধ্যে চালের পেস্ট মিশিয়ে ওর মধ্যে চন্দন গুঁড়ো, মুলতানি মাটি, কমলা লেবুর শুকনো খোসা মিশিয়ে পেস্ট তৈরি করুন। এর মধ্যে দুই চামচ শসার রসও মেশাতে পারেন। মুখে এবং শরীরের নানা স্থানে ওই পেস্ট লাগান। শুকিয়ে যাওয়ার পরে ধুয়ে ফেলুন।

বয়সের কিংবা দুশ্চিন্তার বলিরেখা পড়েছে মুখে ? তাহলে এই প্যাকটি আপনার  জন্য  কাঁচা হলুদ, মসুর ডাল বাটা ও দুধের সর মিশিয়ে একটি ফেসপ্যাক বানিয়ে ফেলুন এবং ত্বকে লাগান। এই প্যাকটি নিয়মিত লাগালে দূর হবে বলিরেখা ।

সারা রাত কাঁচা দুধে ডাল ভিজিয়ে রাখুন। সকালে ওই ডাল বেটে মুখে লাগান। এতে মুখের লালচে ভাব দূর হবে।

# রোদে পোড়া দাগ কমানোর জন্য মসুর ডাল বাটা, হলুদ ও মধু একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান।

মসুর ডাল বাটা, টক দই ও মধু দিয়ে একটি প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাক মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বক সতেজ রাখতে এই প্যাকটি খুবই কার্যকর ।

গুঁড়ো করা মসুর ডালের মধ্যে ডিমের হলুদ অংশ মেশান। রোদের মধ্যে এই পেস্ট শুকিয়ে শিশির মধ্যে ভরে রেখে দিন। প্রতিদিন রাতে শোয়ার আগে দুই ফোঁটা লেবুর রসের সঙ্গে এক চামচ দুধ মিশিয়ে মুখে লাগান। আধ ঘণ্টা রাখার পরে মুখটা ধুয়ে ফেলুন। এতে আপনার মুখের রং ফর্সা হয়ে উঠবে ।

উপরোক্ত নিয়ম মেনে যদি আপনি নিয়মিত মুখে মসুরের ডালের প্যাক লাগান তাহলে সহজেই আপনার মুখের কালো ভাব , দাগ  দূর হয়ে যাবে। চেহারায় আসবে লাবণ্য ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *