প্রধান খবরপ্রেসত্রিুপশন

ফুসফুস ভালো রাখতে বুকভরে শ্বাস নিন

তমিজ সাহেব প্রতিদিন রমনা পার্কে হাঁটতে যান। সঙ্গে নিয়ে যান প্রতিবেশী মকবুল সাহেবকে। সেদিন পার্কে হাঁটতে গিয়ে হঠাৎ দেখেন মকবুল সাহেব শ্বাস নিতে পারছেন না। কি করবেন বুঝতে না পেরে তিনি কয়েকজনের সহযোগিতায় মকবুল সাহেবকে হাসপাতালে নিয়ে যান। সেদিন মকবুল সাহেবের শ্বাসকষ্ট হয়েছিল। মানুষের ফুসফুস সুস্থ না থাকলে শ্বাসকষ্ট শুরু হয়। আসুন জেনে নেই, ফুসফুস ভালো রাখার কিছু উপায়।

শ্বাস-প্রশ্বাস
আমাদের সুস্থভাবে বেঁচে থাকার জন্য অক্সিজেনের দরকার। নাক দিয়ে অক্সিজেন শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সরাসরি ফুসফুসে পৌঁছে যায়। প্রাণ ভরে শ্বাস নিলে সুস্থ থাকবে ফুসফুস। টানা কয়েকবার শ্বাস নিলে ফসফুস পরিষ্কার হয়ে যায়। এতে অক্সিজেন পায় শরীর।

মন ভরে হাসুন
হাসলে আপনার মন ভালো থাকবে, এতে ভালো থাকবে ফুসফুস। তাই মন খারাপ করে বসে না থেকে আনন্দে বাচুঁন।

দূষণ থেকে দূরে থাকুন
আমরা ঘরের বাইরে পা দিলেই দূষণের মুখোমুখি হয়। প্রতিনিয়ত দূষণের মধ্যে থাকলে ফুসফুস ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই যে সময় বাইরে থাকবেন, সেই সময়ে মাস্ক ব্যবহার করুন। এ ছাড়া ঘরের পরিবেশ দূষণমুক্ত রাখার জন্য দরজা-জানালা যতদূর সম্ভব খুলে রাখুন।

পরিষ্কার-পরিচ্ছন্নতা
নিয়মিত ঘর পরিষ্কার –পরিচ্ছন্ন রাখুন। ধুলোবালিতে ফুসফুস সুস্থ থাকে না। তাই ঘরে ধুলোবালি জমতে দেবেন না। ঘরের বাইরে যাওয়ার সময় ঘরের জানালা বন্ধ করে রাখুন।

শরীরচর্চা
শরীরের অঙ্গপ্রত্যঙ্গগুলিকে ঠিক রাখতে নিয়মিত শরীরচর্চা করুন। নিয়মিত শরীরচর্চা ফুসফুস পরিষ্কার রাখার পাশাপাশি কার্যক্ষমতাও বাড়িয়ে তোলে।

ধূমপানকে না বলুন
ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ফুসফুস সুস্থ রাখার জন্য অবশ্যই ধূমপান পরিত্যাগ করুন। ধুমপানে শুধুমাত্র ফুসফুসের ক্ষতি হয় তা কিন্তু নয়। শরীরে আরও অনেক রোগের প্রবেশ নিশ্চিত করে ধূমপান। এ ছাড়া ধূমপানের কারণে শুধুমাত্র ধূমপায়ীরই নয়, অধূমপায়ীর ফুসফুসেরও ক্ষতি হয়। তাই ধূমপানকে না বলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *